বিজ্ঞানের অন্যতম বিস্ময়কর আবিষ্কার কম্পিউটার। মানব জীবনের সাথে এখন মিলেমিশে একাকার এ যন্ত্রটি। হিসাব-নিকাশের জন্যই তৈরি হয়েছিল এটি। কিন্তু এখন তার গণ্ডি অনেক বড়। পড়াশুনা থেকে শুরু করে গবেষণা, ব্যবসা-বাণিজ্য, চিকিৎসাসহ নানাবিধ কাজে ব্যবহৃত হয়। তা ছাড়া ইদানীং বিনোদনের প্রধান অনুষঙ্গ হয়ে উঠেছে কম্পিউটার। আর নানা প্রয়োজনে দীর্ঘসময় কম্পিউটার চালু রাখতে হয়। তবে সব কম্পিউটারই চলা অবস্থায় গরম হয়। অতিরিক্ত গরম হলে কম্পিউটারের বড় ধরনের ক্ষতিও হয়ে যেতে পারে। তাই পিসি ঠাণ্ডা রাখা খুবই জরুরি। পিসি ঠাণ্ডা রাখার বিশেষ কিছু কার্যকর উপায় নিয়ে আজ আলোচনা করবো।

⇒ পিসির ছিদ্রগুলো দিয়ে বাতাস বেরিয়ে যেতে দিতে হবে। পিসি যদি দেয়ালের পাশে থাকে, তাহলে পিসিটি দেয়াল থেকে অন্তত কয়েক ইঞ্চি দূরে রাখা উচিত। তা ছাড়া টেবিল বা ডেস্কের নিচের অংশে রাখলে সে অংশের দরজা বা ঢাকনা যেন খোলা থাকে।

⇒ পিসির কেসিং বন্ধ রাখতে হবে। অনেকে মনে করে, যেহেতু পিসির কেসিংয়ের বায়ুছিদ্র গরম বাতাস বের হতে সাহায্য করে, সেহেতু কেসিংয়ের সম্পূর্ণ ঢাকনা খোলা রাখলে নিশ্চয়ই গরম বাতাস আরও ভালোভাবে বের হয়ে যাবে। যুক্তি ঠিক আছে! কিন্তু ঢাকনা খোলা রাখলে বাতাস বেশি বের হওয়ার পাশাপাশি সিপিইউতে ধুলাবালি বেশি পরিমাণে ঢুকবে। এতে কুলিং ফ্যান জ্যাম হয়ে বাতাস প্রবাহ আরও কমিয়ে দেবে।

⇒ পিসি নিয়মিত পরিষ্কার করতে হবে। জমে থাকা ধুলাবালি যেহেতু ফ্যান জ্যাম করে দেয়, তাই এসব নিয়মিত পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। নিয়মিত বিরতিতে পিসির কেসিং খুলে সম্পূর্ণটা পরিষ্কার করা উচিত।

⇒ সিপিইউ কেসিং বা পিএসইউয়ের সঙ্গে কুলিং ফ্যান অনেক সময় দেওয়াই থাকে। কিন্তু এই কুলিং ফ্যানগুলো খুব বেশি শক্তিশালী হয় না। তাই আরও ভালো পারফরম্যান্স চাইলে আলাদা এক বা একাধিক ভালো মানের কুলিং ফ্যান সিপিইউতে লাগানো যেতে পারে।

⇒ আধুনিক শক্তিশালী পিসিগুলোর ক্ষেত্রে শুধু ফ্যান দিয়ে বাতাস বাইরে পার করে দেওয়াই যথেষ্ট নয়; এ জন্য ওয়াটার কুলিং সিস্টেম ইনস্টল করা যায়, যা পানির মাধ্যমে তাপ শোষণ করে এবং এটা অনেক বেশি কার্যকর।

⇒ ফেইজ চেঞ্জ ইউনিট একটি অত্যাধুনিক কুলিং টেকনোলজি। এটি মূলত সিপিইউর জন্য এক ধরনের রেফ্রিজারেটরের কাজ করে। এটিও ব্যবহার করা যায়।